আমার কিছু বলার নেই
- আদি আহমাদ সিফাত - ঝরা কথার কাব্য ২৯-০৪-২০২৪

আজ আমার পরিচয় আমার রুপ বদলে দিয়েছে
আজ আমাকে সেই রুপ নিরবতা পালনে বাধ্য করছে,,,,
আমি বলতে চাই _তারা আমার মুখের ভাষা কেড়ে নিয়েছে
স্বাধিনতা পেয়েছি -তবে মুক্ত বিহঙ্গের মতো স্বাধিনতা ভাগ্যে জুটেনি
আজ প্রতিবাদের সেই অহীংস সুর বাঁজাতে
আমায় বাধার সামনে পরতে হয়
আমার মুক্তি আমার থেকে অচিরেই হারিয়ে গেছে
সমাজের বিরুপ মনোভাব আমার সত্যের পথ বদলে দিয়েছে
আমার আর কিছু বলার নেই যেখানে সত্য নেই
যেখানে মানুষনামী হিংস্র পশুর অনিবারন দাবা নল জ্বলসে ওঠে
এ বুকের বিষাদ যাতনা অকাতর যন্ত্রনা জ্বলে ওঠে নির্মম আঘাতের সীমায়
কাঙ্খিত সুবঞ্চনা আমার সত্যের দাবানল নিভিয়ে দিয়েছে
আজ আমার বলার কিছু নেই
যেখানে মানবতার নামে মানব মনের অধিকার কেড়ে নেওয়া হয়
সেখানে মুক্ত বাঙ্গালির মুখের হাসিও
শোভা পায়না
মায়ের ভাষার সুরে কাঙ্খিত হৃদয় যন্ত্রনার আঘাতে বয়ে ওঠে আর্তনাদের চিৎকার
দুর্নীতি আর কুটনীতি ভারে সমাজের সুশীলতা হারিয়ে গেছে
যেখানে রাজনীতির নামে গনতন্ত্রের অবিচার করা করা
আমি কিছু বলতে চাইনা,,,,,
দরিদ্র দেশের মানুষের মাঝে বয়ে যাওয়া হাহাকার আমায় বলতে বাধ্য করে
আমাকে উচ্চ আসনে বসিয়ে মানবতার বিলাস ফিরিয়ে নেওয়ার কথা বলে
যেখানে হাজার শিশুর ক্ষুধার আর্তনাদ
বিপাশে আরেক মানুষ হাসে অর্থ সাঁজে
কারও আসন উচ্চবিলাসী কারও আবার খড়ের গাদায়
তবুও কেন মানুষ আজ সমাজের ভালবাসা জাগিয়ে তুলে আপন মনে
আজ সমাজের নিরবতা আমার মনের আক্রোশকে নিচে নামিয়ে দিয়েছে
বিশাল এ ভূবনে বিশাল এ যাতনা তবে মানবতা কেনো এতো সুক্ষ্ণ
আমি আজ কিছু বলতে চাই,,,,
সমাজের উচ্ছ্রসতার কাছে সত্য আজ মাথা নত করেছে
স্বাধিনতার নামে পরাধিনতার সুর আমাদের সংবিধানে জেগে ওঠে
আজ মোরা নিরস্ত্র মানুষ বলে প্রতিবাদের সুর নিরবে এমনে বিরহ বাধে
যাতনা আমার অভিসংশ্রই যাতনাই আমার বিদ্বেশ
বিরহ যাতনাই কথা বলাতে শেখায় ইহাই আবার মনের কলকিতে ভাসা তুলে রাখে
যেখানে কেহ সত্যের দ্বীপশীখার অনল জালাতে পারেনা
সেই জাতীর কাছে আমার আর কিছু বলার বা চাওয়া পাওয়া নেই
আমি নিরব নিস্তব্ধ বিরহ ব্যধনা নিয়ে আমার নীড়ে বাসা বেধে পড়ে রই
হাজার থেকে হাজার বছর,,,,,,,

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।